শিশুদের গল্প বলা: আমি বীরশ্রেষ্ঠ মতিউর রহমান বলছি

প্রথম প্রকাশঃ ডিসেম্বর ১৬, ২০১৫ সময়ঃ ৩:২৫ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৪:২১ অপরাহ্ণ

file (7)একবার ভাবুনতো বীরশ্রেষ্ঠ ফ্লাইট ল্যাফটেনেন্ট মতিউর রহমান যদি আজ বেঁচে থাকতেন। তাহলে কী বলতেন তিনি আমাদের উদ্দেশ্যে? আজ আমি সে বিষয়টিই তুলে ধরার চেষ্টা করব :

আমি বীরশ্রেষ্ঠ ফ্লাইট ল্যাফটেনেন্ট মতিউর রহমান বলছি। চিনতে পারছো তো আমাকে? নাকি তোমরা ভুলেই গেছ?

আমি পাকিস্তান বিমান বাহিনীতে ফ্লাইট ল্যাফটেনেন্ট হিসেবে চাকরি করেছিলাম। অনেক সম্মান করত সবাই আমাকে সেখানে। কিন্তু যখন দেখলাম আমার দেশে যুদ্ধ শুরু হল; তখন আর চুপ করে থাকতে পারলাম না। এমন একটা রাত ছিল না, যে রাতে ঘুমাতে পেরেছিলাম। সারাক্ষণ শুধু আমার দেশকে বাঁচানোর রাস্তা খুঁজে বেড়াতাম। অবশেষে পেয়ে গেলাম সে রাস্তা।

ঠিক করলাম, ওদের বিমান দিয়েই ওদের ধ্বংস করব। জানতাম কাজটা খুব কঠিন। তবুও ঠিক করেছিলাম এটাই করব। হয় বাঁচো নয় মরো। দেশের জন্য সবচেয়ে ভালো কিছু আমাকে করতেই হবে।

অবশেষে সেই দিন এল। আমি হাইজেক করলাম পাকিস্তানি বিমান। সাথে ছিল আমার এক পাকিস্তানি ছাত্র। ওকে ক্লোরোফোম দিয়ে ঘুম পাড়িয়ে দিয়েছিলাম। এদিকে পাকিস্তান হেড কোয়াটারে হৈচৈ পড়ে গেল। তাতে আমার কিচ্ছু এসে যায়নি। পাকিস্তানি প্লেইন হাইজেক করে আমি আমার দেশকে সাহায্য করতে পারবো ; এই ভেবে আমি খুব খুশি ছিলাম।

কিন্তু দুর্ভাগ্য শেষ পর্যন্ত আর পারলাম না। বিমানটি ধ্বংস হয়ে গেল। আমি মাটিতে পড়ে গেলাম। অবশ্য তাতে আমার কোন দু:খ নেই। আফসোস এটাই আমার দেশকে সাহায্য করতে পারলাম না। আমার মরে গেলাম, প্লেনটাও মাটিতে পড়ে শেষ হয়ে গেল।  দেশের জন্য কিছুই করতে পারলাম না। 

মৃত্যুর সময় একটা কথা ভেবে বেশ ভালো লাগছিল , আমি না পারলেও পরবর্তী প্রজন্ম আমাদের অসমাপ্ত কাজগুলো নিশ্চয়  শেষ করবে। তবে আজকের বাংলাদেশ আর তোমাদের দেশের প্রতি এত ঘৃণা দেখে খুব বেশি কষ্ট হয়। তোমরা নিজের দেশকে ভালবাস না।

তোমরা কি তোমাদের ভালবাস? যে দেশের জন্য, তোমাদের জন্য আমি আমার প্রাণ দিলাম; সে আমিতো একবারও আমার কথা ভাবিনি। পাকিস্তানে আমার ছোট ছেলেমেয়ে আর স্ত্রীকে রেখে এসেছিলাম, শুধু দেশের কথা ভেবে। একবারও ওদের কথাও তো ভাবিনি।  পাকিস্তানিরা অনেক অত্যাচার করেছিল ওদের ।

তাই বলে কি বুকের ভেতর থেকে লাল-সবুজের পতাকাকে মুছে দিতে পেরেছে? পরেনি।  কিন্তু ওরা এখনও এই বাংলাদেশকেই ভালোবাসে।

আমরা জীবন দিতে পারলাম আর তোমরা একটু তোমাদের দেশটাকে ভালবাসতে পারবে না?

তোমাদের কাছে একটাই অনুরোধ, পৃথিবীর যেখানেই যাও বুকের ভেতর বাংলাদেশের পতাকাটাকে এঁকে নিও। কখনও অসম্মান করো না, অসম্মান হতে দিও না ঐ লাল-সবুজের পতাকাটাকে।

এইটুকুই তোমাদের কাছে চাওয়া; আর কিছুই চাই না। সবাই ভালো থেকো। 

=====

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G